করোনা থেকে নিরাপদ থাকতে যেসব নির্দেশিকা মানতে বলেছে ইউনিসেফ

15
করোনা থেকে নিরাপদ থাকতে যেসব নির্দেশিকা মানতে বলেছে ইউনিসেফ
করোনা থেকে নিরাপদ থাকতে যেসব নির্দেশিকা মানতে বলেছে ইউনিসেফ

প্রাণঘাতী কোরোনাভাইরাস বিশ্বের প্রায় ৭৫টি দেশে ছড়িয়ে পড়েছে। ইতিমধ্যে দক্ষিণ কোরিয়া, ইরান, ইতালি, মার্কিন যুক্তরাষ্ট্রে বাড়ছে মৃতের সংখ্যা। এ পর্যন্ত এ ভাইরাসে ৩ হাজারের বেশি মানুষ মারা গেছে। আক্রান্ত হয়েছে নব্বই হাজারেরও বেশি মানুষ।

সম্প্রতি জাতিসংঘ শিশু তহবিল একটি নির্দেশিকা ও সতর্কীকরণ বার্তায় এ ভাইরাস সম্পর্কে নতুন একটি তথ্য জানায়। আর তা হলো- গবেষকরা বলছেন, মহামারী এ ভাইরাসটি ২৬ থেকে ২৭ ডিগ্রি সেলসিয়াসের গরমের বেশি সহ্য করতে পারে না।

আর এই উষ্ণতায় করোনাভাইরাসের বেঁচে থাকা সম্ভব নয় বলেই ইউনিসেফ এর রিপোর্টে উঠে এসেছে। এর থেকে বাঁচতে ইউনিসেফ কিছু নির্দেশিকা দিয়েছে। নির্দেশিকায় বলা হয়েছে –

১) গরমের সময় আইসক্রিম ও ঠাণ্ডা পানীয় খেলেই বিপদ। এর থেকে দূরে থাকতে হবে।

২) সংক্রামিত ব্যক্তির থেকে ছড়ানো অন্য কারোর দেহের সংস্পর্শে আসে। বিশেষ করে হাতে মোটামুটি এ ভাইরাসটি ১০ মিনিটের মতো জীবন্ত থাকতে পারে। তাই হাত পরিছন্ন রাখা খুব দরকারি। এর জন্য বিশেষজ্ঞরা সাবান ব্যবহারের পরামর্শ দিয়েছেন।

৩) মাস্ক ব্যবহার জরুরী। ভাইরাসটি মূলত নাক-মুখ থেকেই ছড়ায় বেশি। আক্রান্ত ব্যক্তির সাধারণ সর্দি-জ্বর হয়। তারপর শুরু হয় শ্বাসকষ্ট। এই অবস্থায় সেই ব্যক্তি থেকে কমপক্ষে ৩ থেকে ৬ ফুট দূরত্ব বজায় রাখতে হবে।