আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বঙ্গবন্ধু গবেষণা পরিষদের বিভিন্ন কর্মসূচি পালন

3
আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বঙ্গবন্ধু গবেষণা পরিষদের বিভিন্ন কর্মসূচি পালন
আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বঙ্গবন্ধু গবেষণা পরিষদের বিভিন্ন কর্মসূচি পালন
মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২০ উপলক্ষে বঙ্গবন্ধু গবেষণা পরিষদের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। বঙ্গবন্ধু গবেষণা পরিষদের কেন্দ্রীয় সভাপতি লায়ন মো. গনি মিয়া বাবুল-এর নেতৃত্বে ২১ ফেব্রুয়ারি শুক্রবার ভোরে জাতীয় প্রেসক্লাব থেকে কেন্দ্রীয় শহিদ মিনার পর্যন্ত প্রভাতফেরি শেষে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন ও শ্রদ্ধা নিবেদন করা হয়। এরপর কেন্দ্রীয় শহিদ মিনার প্রাঙ্গণে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতির বক্তব্যে লায়ন মো. গনি মিয়া বাবুল বলেন, মাতৃভাষা বাংলাকে রাষ্ট্রভাষা হিসেবে প্রতিষ্ঠা করার জন্যে বাঙালি জাতি রক্ত দিয়েছে। আজ এই দিবস সারা বিশ্বে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ হিসেবে পালন করা হয়। যা আমাদের জন্যে গর্বের ও অহংকারের। কিন্তু পরিতাপের বিষয়, দীর্ঘ ৬৮ বছরেও বাংলা সন, তারিখ এমনকি বাংলা ভাষার প্রচলন বাংলাদেশের সর্বস্তরে চালু করা সম্ভব হয়নি। সকল শিক্ষাপ্রতিষ্ঠান, আদালত, সরকারি অফিস, ব্যাংক-বিমা, সাইনবোর্ড, বিলবোর্ডসহ সকল ক্ষেত্রে অবিলম্বে বাংলা ভাষার প্রচলন চালু করতে হবে। তাহলেই শহিদদের আত্মার প্রতি যথাযথ সম্মান প্রদর্শন করা হবে।
কর্মসূচিতে উপস্থিত ছিলেন, সংগঠনের কেন্দ্রীয় ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মো. নুরুল ইসলাম তালুকদার, নির্বাহী সদস্য মো. দুলাল মিয়া ও মো. মাসুদ আলম, সদস্য মো. আনোয়ার হোসেন, ডা. আলেয়া খাতুন ডলি, মাসুমা খান, হাসিনা খাতুন, আনোয়ার হোসেন আনু, মাজেদা বেগম, মো. সোহেল মুন্সী প্রমুখ।
বিকেলে সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে ‘ভাষা আন্দোলন, বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। বঙ্গবন্ধু গবেষণা পরিষদের কেন্দ্রীয় সভাপতি লায়ন মো. গনি মিয়া বাবুল-এর সভাপতিত্বে কেন্দ্রীয় নেতৃবৃন্দ আলোচনায় অংশগ্রহণ করবেন। আলোচনা শেষে শহিদদের আত্মার মাগফেরাত ও দেশ-জাতির সমৃদ্ধি কামনা করে দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।