আগামী ৫ এপ্রিল থেকে ৯ এপ্রিল পর্যন্ত ব্যাংকে লেনদেন চলবে ৩ ঘন্টা

0
আগামী ৫ এপ্রিল থেকে ৯ এপ্রিল পর্যন্ত ব্যাংকে লেনদেন চলবে ৩ ঘন্টা
আগামী ৫ এপ্রিল থেকে ৯ এপ্রিল পর্যন্ত ব্যাংকে লেনদেন চলবে ৩ ঘন্টা

করোনাভাইরাস মোকাবিলায় সরকার ঘোষিত সাধারণ ছুটির মেয়াদ বাড়ানোর সঙ্গে সঙ্গে ব্যাংকে লেনদেনের সময়ও বাড়ানো হয়েছে। ৫ এপ্রিল থেকে ৯ এপ্রিল পর্যন্ত ব্যাংকগুলোতে লেনদেন চলবে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত। বৃহস্পতিবার এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালকের কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এতে বলা হয়েছে, লেনদেনের পরবর্তী আনুষঙ্গিক কাজ সম্পাদনের জন্য সংশ্লিষ্ট শাখা ও প্রধান কার্যালয়ের সংশ্লিষ্ট বিভাগ বিকেল ৩টা পর্যন্ত খোলা থাকবে। এই সময়ে গ্রাহকের প্রয়োজনে নগদ-চেকে জমা-উত্তোলনের পাশাপাশি ডিডি-পে-অর্ডার ইত্যাদি ইস্যু, ট্রোজারি চালান জমাসহ বাংলাদেশ ব্যাংক চালু রাখা বিভিন্ন পেমেন্ট সিস্টেমস-ক্লিয়ারিংয়ের আওতাধীন লেনদেন সুবিধা নিশ্চিত করতে হবে।

জনসাধারণের প্রয়োজন বিবেচনায় নিয়ে করোনা ভাইরাসের কারণে সরকার ঘোষিত সাধারণ ছুটির সময় দেশের ব্যাংকিং ব্যবস্থা সীমিত আকারে চালু রাখার নির্দেশ দেয় বাংলাদেশ ব্যাংক। দেশে করোনা ভাইরাস পরিস্থিতির কারণে সরকার ২৬ মার্চ থেকে ৯ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করেছে।

এর আগে ঘোষিত ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ছুটির সময় ব্যাংক লেনদেনের সময় নির্ধারণ করা হয়েছিল সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত। সাধারণ ছুটির সময় ‘কাঁচাবাজার, খাবার, ওষুধের দোকান, হাসপাতাল ও জরুরি সেবার পাশাপাশি ব্যাংকিং সেবার সময়সূচিও পরিবর্তন করা হয়েছে।